যশোর বোর্ড এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ 2020 ডাউনলোডের নিয়ম – সহজ নিয়মে যশোর বোর্ডের ফলাফল দেখুন

শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য মূলক পোস্ট আমাদের ওয়েবসাইটে নিয়মিতভাবে করা হয়। আজকে আমরা আপনাদের সামনে যে বিষয়টি নিয়ে হাজির হয়েছে সেটি হল যশোর শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২০ এর ফলাফল এবং মার্কশিট কিভাবে সংগ্রহ করতে হয় সে বিষয় নিয়ে।

অনেক শিক্ষার্থী কিভাবে তাদের ফলাফল সংগ্রহ করতে হয় এবং মার্কশিট সংগ্রহ করতে হয় সে বিষয়ে অবগত নয়। এই বিষয়গুলোর দিকনির্দেশনা নিয়ে আমরা নিচে বিস্তারিত আলোচনা করেছি। আমাদের আলোচনা গুলো যদি আপনারা অনুসরণ করেন তাহলে খুব সহজেই এইচএসসি ২০২০ এর ফলাফল আপনারা সংগ্রহ করতে পারবেন। তার সাথে মার্কশিট কোথায় পাবেন তার দিকনির্দেশনা আমরা দিয়েছি নিচে।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০

বর্তমানে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর কারণে প্রতিটি শিক্ষার্থী এই বছর পরীক্ষায় সরাসরি অংশগ্রহণ করতে পারেনি। কিন্তু তাদের দীর্ঘদিনের ঘরে উপস্থিতির কারণে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী সকল শিক্ষার্থীকে অর্থাৎ যে সকল শিক্ষার্থী এইচএসসি ২০২০ পরীক্ষার রেজিস্ট্রেশন করেছিল তাদের অটো পাস দেয়া হয়।

যশোর শিক্ষা বোর্ডের অধীনে যে সকল শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছিল তাদেরকে সকলকেই পাশ করিয়ে দেওয়া হয়। যশোর শিক্ষা বোর্ডের অধীনে যে সকল শিক্ষার্থী রয়েছে তারা যেভাবে তাদের কাঙ্ক্ষিত ফলাফল ডিসেম্বর ২৭ তারিখে প্রকাশিত হবে। তা জানার জন্য নিচের নিয়মগুলো অনুসরণ করতে পারে।

আরো পড়তে পারেন এইচএসসি রেজাল্ট ২০২০এইচএসসি রেজাল্ট মার্কশিট ২০২০

কিভাবে যশোর বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখা যাবে

যশোর শিক্ষা বোর্ডের অধীনে সকল শিক্ষার্থী পাস করেছে তারা যেভাবে তাদের কাঙ্ক্ষিত ফলাফল সংগ্রহ করতে পারে তার মাধ্যম অনেকগুলো। শিক্ষার্থীরা এসএমএস, ইন্টারনেট অথবা অ্যান্ড্রয়েড অ্যাপ এর মাধ্যমে তাদের ফলাফলগুলো সংগ্রহ করতে পারে।

জায়গা বিশেষে ইন্টারনেট সংযোগ ভালো না থাকার কারণে এসএমএসের সাহায্য নিতে পারে। নিচে বিস্তারিতভাবে যশোর শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা যাতে সহজে তাদের ফলাফল সংগ্রহ করতে পারে তা আরও আলোচনা করা হলো।

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল

অনেক জায়গায় ইন্টারনেট সংযোগ ভালোমতো না থাকায় তারা এসএমএস-এর মাধ্যমে ফলাফল সংগ্রহ করতে পারে। এসএমএস এর মাধ্যমে খুব দ্রুত ভাবে শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবে। তবে এ ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে ফলাফল প্রকাশিত হওয়ার পর এই এসএমএস পাঠাতে হবে। নয়তোবা তারা এসএমএস এর কোন উত্তর পাবে না। কিভাবে শিক্ষার্থীরা নিজে  এসএমএসের মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা তাদের ফলাফল সংগ্রহ করতে পারবে তা দেয়া হলো-

ইন্টারনেটের মাধ্যমে এইচএসসি রেজাল্ট কিভাবে দেখবেন

ইন্টারনেটের মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা তাদের ফলাফল গুলো সংগ্রহ করতে পারবে। তবে এসময় সার্ভারে অনেক চাপ থাকায় কিছুটা সময় লাগতে পারে। ইন্টারনেটে কিভাবে যশোর শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা ফলাফলসমূহ করতে পারবে তা নিচে দেয়া হল-

এইচএসসি পরীক্ষার মার্কশীট ডাউনলোডের নিয়ম

প্রতিটি শিক্ষার্থী এইচএসসি ২০২০ এর ফলাফলের পর বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার জন্য আবেদনের ক্ষেত্রে তাদের মার্কশিট খুবই প্রয়োজনীয় হবে। এক্ষেত্রে স্কুল প্রতিষ্ঠানগুলো বা কলেজ প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিক্ষার্থীরা তাদেরমার্কশিট সংগ্রহ করতে পারবেনা । নিচের দেয়া ওয়েবসাইটের ঠিকানা শিক্ষার্থীরা খুব সহজেই তারা তাদের কাঙ্ক্ষিত মার্সিটি ডাউনলোড করে নিতে পারবেন।

HSC Result যশোর বোর্ড ২০২০

যশোর শিক্ষা বোর্ডের অন্তর্গত যে সকল শিক্ষার্থী আমাদের নিয়মগুলি অনুসরণ করে ফলাফল সংগ্রহ করতে সক্ষম হয়েছে তারা আমাদের কমেন্ট বক্সে জানান। আপনাদের কমেন্টই আমাদের পরবর্তী কাজের অনুপ্রেরণা দেবে বলে আমরা মনে করি। যদি কারো কোন ধরনের সমস্যা হয় ফলাফল পেতে তাও আমাদেরকে জানান। তাহলে আমরা তোমাদেরকে ফলাফল পেতে সহায়তা করব।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button