সেহরির দোয়া, রোজা রাখার নিয়ত বাংলা

পবিত্র মাহে রমজানের জন্য আপনাদের জানাই মোবারকবাদ। আপনারা যারা সেহরির দোয়া জানতে চাচ্ছিলেন তারা আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিন। আপনাদের জানার আগ্রহ থেকে আমাদের ওয়েবসাইটে সেহরির দোয়া পোস্ট করে দিয়েছি। আপনারা এটি দেখে নিন। আর প্রতিদিন সেহেরী খাওয়ার সাথে সাথে এই দোয়াটি পাঠ করুন। নিচে গিয়ে দেখে নেওয়া যাক সেহেরি দোয়া।

সেহরির দোয়া

আরবি মাসের নবমতম মাস হচ্ছে এই রমজান মাস। রমজান মাসে একজন রোজাদারকে রোজা রাখতে হয়। যে ব্যাক্তি শারীরিক দিক থেকে সুস্থ এবং সবল হবে, তার জন্য রোযা ফরয হয়ে গেছে। যদি একজন সুস্থ সামর্থ্যবান ব্যক্তি রোজা না থাকে তাহলে অনেক পাপের অধিকারী হবে। রমজান মাস মানুষকে অনেক শিক্ষা দেয়। যেমন গরিবের ক্ষুধা-তৃষ্ণার কষ্ট গুলো বুঝতে শিক্ষা দেয়। তেমনি নিজেদের ভিতর আত্মশুদ্ধির শিক্ষা দেয়।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

অতীতের পাপ পঙ্কিলতা থেকে নিজেকে নতুন ভাবে আবার উম্মোচন করার সুযোগ দেয়। নতুনভাবে জীবন শুরু করার উদ্যোগ গ্রহণ করে এই রমজান মাস। তাই এ রমজান মাসে একজন ব্যক্তি রোজা রাখার মাধ্যমে ক্ষুধা-তৃষ্ণায় কষ্ট পায়। ফলে পাপ তার জীবনে যে গুলো ছিল সেগুলো পুড়ে ছাই হয়ে যায়। এই ছাই হয়ে যাওয়ার ফলে একজন ব্যক্তি রমজান মাসে নিষ্পাপ হয়ে যায়।

তার জন্য রমজান মাস একটি ফজিলত পূর্ণ মাস। এই রমজান মাসকে মুমিন ব্যক্তিরা পাওয়ার জন্য মনেপ্রাণে তীব্র আকাঙ্ক্ষা প্রকাশ করে। তারা চাই তাদের জীবনে রমজান মাস ফিরে আসুক। যেন জীবনের প্রতিটি পাপ ধুয়ে মুছে যাক। আর একজন মুমিন নিষ্পাপ আসবে। আবার পৃথিবীর বুকে ফিরে আসুক।

রমজান মাসের হলো মুসলিমের জীবনে উল্লেখযোগ্য মাস। আল্লাহতালা রমজান মাস পালনের জন্য নির্দেশ দিয়েছেন। একজন মানুষ যখন আল্লাহর উদ্দেশ্যে রোজা রাখে তখন আল্লাহর সবচেয়ে প্রিয় বান্দা হয়ে যায় ব্যক্তিটি। এর ফলে একজন ব্যক্তি আল্লাহর নৈকট্য লাভ করতে পারে। রমজান মাস উপলক্ষে আমাদের রোজা পালন করতে হয়। আর রোযা পালনের জন্য আমাদের সেহেরী করতে হয়। এই সেহরী করা হচ্ছে অবশ্যক।

এজন্য আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের সেহেরী খাওয়ার জন্য বা গ্রহণ করার জন্য বলেছেন। সেহরি যেমন যথাসময়ে বলেছেন ঠিক তেমনিভাবে ইফতারের সময় খেতে বলেছেন। তাই যারা রমজান মাস উপলক্ষে সেহরি খাবেন তারা এই দোয়াটি পড়ে নিন। আর আপনার রমজান মাসকে আল্লাহর নৈকট্য হাসিলের মধ্য দিয়ে সাফল্যমন্ডিত করুন।

রোজার নিয়ত বাংলা

একজন ছাত্র যেমন পরীক্ষার হলে পরীক্ষা দিতে যাওয়ার আগে প্রস্তুতি গ্রহণ করে থাকে, তেমনি রোজা রাখার আগে তাকে নিয়ত করতে হয়। তাকে নিয়ত করতে হয় যেন সে আল্লাহর উদ্দেশ্যে এবং আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে রোজা রাখতে পারে। সে নিয়ত অনেকেই আরবীতে পড়তে জানেন না। তাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে রোজার নিয়ত বাংলা দিয়ে দিয়েছি।

আপনারা যারা বাংলা পড়তে জানেন তারা রোজা রাখার নিয়ত বাংলা পড়ে নিন এবং মুখস্থ করে নিন। আর সেই অনুযায়ী রোজা রাখার পূর্বে রোজার নিয়ত করুন। এতে করে আপনাদের রোজা মহান আল্লাহর কাছে আরও দৃঢ় এবং মজবুত বলে পরিগণিত হবে।

রোজা রাখার নিয়ত

সেহেরী খাওয়ার পূর্বে রোজা রাখার নিয়ত করতে হয়। অর্থাৎ মহান আল্লাহর কাছে আপনার আবেদন জানাতে হয় যে মহান আল্লাহ্ তাকে সেই শক্তি দান করুন। যাতে একজন ব্যক্তি সাফল্যমন্ডিত ভাবে রোজা রাখতে পারে। তাই যারা রোজা রাখার নিয়ত জানেননা তারা আমাদের ওয়েবসাইট থেকে রোজা রাখার নিয়ত জেনে নিন। আর আপনার সেহেরী খাওয়ার পূর্বে নিয়ত মনে মনে করে নিন। তাহলে আল্লাহর কাছে আপনি একজন পছন্দের বান্দা হিসেবে বিবেচিত হতে পারবেন। নিচে গিয়ে রোজা রাখার নিয়ত জেনে নিন।

রমজানের রোজার দোয়া এবং নিয়ত

রমজান মাস পালনের জন্য একজন মানুষকে নিয়ত করতে হয়। নিয়ত করার সাথে সাথে রোযা রাখার উদ্দেশ্যে বেশ কিছু দোয়া রয়েছে। এই দোয়া গুলো পাঠ করতে হয়। যেমন সেহরির দোয়া এবং ইফতারের দোয়া সেহরির দোয়া জানতে চেয়েছেন। অর্থাৎ এটাও জানতে চেয়েছেন সেহেরী গ্রহণের পর কোন দোয়াটি পড়ব? তারা আমাদের ওয়েবসাইটে দেওয়া সেহরির দোয়া পড়ুন। আর রমজান মাসের সেহরিকে আপনারা সুন্দরভাবে পালন করুন। এই রমজান মাসের যে অর্থ গুলো আছে সেগুলো পালন করার চেষ্টা করুন।

শুধু ক্ষুধা-তৃষ্ণা থেকে আপনারা রমজান মাস পালন করলে চলবেনা। আপনাদের সব দিক থেকে সংযত হতে হবে। বিভিন্ন ধরনের ভোগবিলাস থেকেও বিরত থাকতে হবে। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত আপনাদের সকল ধরনের পাপ কাজ থেকে বিরত থাকতে হবে। তার সাথে পানাহার ভোগবিলাসের বস্তু থেকে বিরত থাকতে হবে। তো আমাদের ওয়েবসাইট থেকে আপনারা রমজান মাসের দোয়া জেনে নিন। আর মাহে রমজান পালন করুন।

যাবতীয় ইসলামিক পোস্ট আমাদের ওয়েবসাইটে করা হয়। যেমন ইসলামিক হাদিস, রমজানের সময়সূচী, ইফতারের দোয়া আমাদের ওয়েবসাইটে আপনারা পেয়ে যাবেন। পবিত্র মাহে রমজানকে কেন্দ্র করে আমরা আমাদের ওয়েবসাইটে রমজানের জন্য বিভিন্ন পোস্ট করব। আপনারা পবিত্র মাহে রমজানকে পালন করার জন্য ইসলামিক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button