এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ PDF – ডাউনলোড করুন নতুন এসএসসি পরীক্ষার সময়সূচি 2022

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ঘোষণা করা হবে খুব অল্পদিনের মধ্যেই। রুটিন প্রকাশিত হলে তা বিভিন্ন উপায়ে সংগ্রহ করা যাবে। প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট হতে ডাউনলোড করা যাবে। এছাড়াও আমাদের সকল অফিশিয়াল ওয়েবসাইট হতে এসএসসি পরীক্ষার সময়সূচি ডাউনলোড করতে পারবেন।

আপনি কি এসএসসি পরীক্ষার রুটিন খুঁজছেন? তাহলে এ লেখাটি আপনার জন্যে ভীষণ গুরুত্বপূর্ণ। কারণ এই লেখাটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন এসএসসি পরীক্ষা শুরুর তারিখ। এছাড়াও ডাউনলোড করে নিতে পারবেন হাই কোয়ালিটি পিডিএফ ইমেজ। তাহলে আর বেশি গল্প না করে চলুন মূল আলোচনা শুরু করা যায়।

এসএসসি পরীক্ষা ২০২২

এসএসসি বা সমমানের পরীক্ষা বাংলাদেশের প্রতিটি ছাত্র-ছাত্রীদের জীবনে প্রথম পাবলিক পরীক্ষা। কারণ এই পরীক্ষায় উত্তীর্ণ মাধ্যমে স্কুল জীবনের শিক্ষার সমাপ্তি ঘটে। একজন ছাত্রের কলেজ বা উচ্চ শিক্ষার ভিত রচিত হয় এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে।

প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। উক্ত পরীক্ষায় প্রায় 15 লক্ষাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। বাংলাদেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও টেকনিক্যাল এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এই বিশাল পরীক্ষা।

Dhaka Board Published SSC Exam Routine 2021

Download Link

1st Image

2nd Image

প্রতিবছর ফেব্রুয়ারির 1 তারিখে শুরু হয় এসএসসি ও সমমান পরীক্ষা। তবে 1 তারিখ ছুটির দিন থাকলে পরীক্ষা দুই তারিখ থেকে শুরু হয়।

কিন্তু 2021 সালের এসএসসি পরীক্ষা একটু ব্যতিক্রম ভাবে অনুষ্ঠিত হতে চলেছে। আপনারা জানেন 2020 সালে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।

এবং সে জন্য শিক্ষা কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। ফলস্বরূপ সম্ভব হয়নি এসএসসি কাঙ্খিত সিলেবাস সম্পন্ন করা। সেজন্য শিক্ষাব্যবস্থাকে বেগবান করার লক্ষ্যে সিলেবাস সংক্ষিপ্ত করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এসএসসি ২০২২ ব্যাচের ছাত্র ছাত্রীদের 25% কম সিলেবাসে পরীক্ষা দিতে হবে।

আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস 2021 ডাউনলোড করতে পারবেন। এছাড়াও সকল বিষয়ের সাজেশন পেতে ভিজিট করতে পারেন শিক্ষা বিষয়ক আমাদের ওয়েবসাইট।

এসএসসি পরীক্ষা ২০২২ কবে হবে

এসএসসি পরীক্ষা কবে হবে? এটা এখন সবার প্রশ্ন। কারণ কেউ নিশ্চিত না এসএসসি পরীক্ষা কোন মাসে শুরু হবে। এবং কোন পদ্ধতিতে নেওয়া হবে এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষা।

দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড বিভিন্ন নির্ভরযোগ্য উৎস হতে আমরা এসএসসি ও সমমানের পরীক্ষার সম্ভাব্য তারিখ জানতে পেরেছি। তাদের কাছে তথ্য রয়েছে জুন মাস নাগাদ অনুষ্ঠিত হতে পারে এসএসসি ও সমমান পরীক্ষা।

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হবে জানুয়ারি মাসের 27 তারিখে। সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে নেওয়া হবে এসএসসি পরীক্ষা। প্রতিটি বিভাগের সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

তবে তা ডাউনলোড করার জন্য অপেক্ষা করতে হবে জানুয়ারি 27, 2021 তারিখ পর্যন্ত। প্রকাশিত সিলেবাস ডাউনলোড করার জন্য আপনাদের নিচের দেওয়া লিংকে ক্লিক করতে হবে।

এসএসসি পরীক্ষার সাজেশন ২০২২

যেহেতু এবছর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে সেজন্য সাজেশন এর কোন বিকল্প থাকবে না। কারণ সম্পূর্ণ সিলেবাস অল্পকিছুদিনের অধ্যায়নের মাধ্যমে আত্মস্থ করা সম্ভব না। আপনি আমাদের ওয়েবসাইট থেকে সকল বিষয়ের সাজেশন ডাউনলোড করতে পারবেন সম্পূর্ন বিনামূল্যে।

আবশ্যিক বিষয় গুলো যেমন ইংরেজি গণিত এবং আইসিটি বিষয়ের সুপার সাজেশন প্রকাশ করা হবে এখানে। 2020 সালের এসএসসি পরীক্ষায় আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সাজেশন এর শতভাগ কমন এসেছিল। আপনি চাইলে তা এখান থেকে দেখে নিতে পারেন।

আমাদের আর্টিকেল আপনার কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না। এরকম শিক্ষা বিষয়ক আরও আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। লেখাটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button