কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষার রুটিন ২০২২ PDF

আপনারা যারা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পড়াশোনা করছেন এবং সামনের পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য আমাদের ওয়েবসাইটে পরীক্ষার প্রকাশিত রুটিন দিয়ে দেওয়া হয়েছে। একটা রুটিন একজন শিক্ষার্থীর পরীক্ষার জন্য পড়াশোনার ক্ষেত্রে অনেক ধাপ এগিয়ে নিয়ে রাখে।

কারণ পরীক্ষার রুটিন অনুযায়ী একজন শিক্ষার্থী পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে থাকে এবং যতদিন হাতে সময়ই পাই সেই সময়কে সর্বোচ্চ কাজে লাগানোর চেষ্টা করে। কিন্তু পরীক্ষার রুটিন প্রকাশ না হওয়া পর্যন্ত একজন শিক্ষার্থী পড়ালেখার প্রতি অতটা গুরুত্ব প্রদান করে না। তাই 2022 সালে আপনাদের সামনে যে পরীক্ষা রয়েছে সেটার জন্য আপনাদের সর্বপ্রথমে পরীক্ষার রুটিন সংগ্রহ করে নিতে হবে এবং কোন দিন কোন বিষয়ের পরীক্ষা আছে এবং পরীক্ষাগুলো কোন সময় শুরু হবে তা জেনে নিতে হবে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষার রুটিন ২০২২

2022 সালে আমাদের দেশে করোনা ভাইরাসের সংক্রমণ টা বেশি থাকার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান কিছুটা সময় বিলম্বিত করে খোলা হয়েছে। তবে করোনা পরিস্থিতির সময় অনলাইনের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হওয়ার কারণে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সাথে সাথেই প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত ডেট প্রকাশ করে থাকে। আর তারই ধারাবাহিকতায় 2022 সালে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড তাদের অধীনে যে সকল শিক্ষার্থী পড়াশোনা করে তাদের পরীক্ষার তারিখ সম্পর্কে বিজ্ঞপ্তি প্রকাশ করে।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

পরবর্তীতে সেই পরীক্ষার রুটিন প্রকাশ করা হয় এবং পরীক্ষার রুটিন এর প্রত্যেকটি পরীক্ষার্থীর কোন তারিখে পরীক্ষা আছে এবং পরীক্ষার নাম কি সেই বিষয়ে উল্লেখ করে দেয়। তাছাড়া এই পরীক্ষা কবে শেষ হতে পারে তাও জানিয়ে দেয়া হয় রুটিন এর মাধ্যমে। এই পরীক্ষা সকাল কখন থেকে শুরু হবে এবং কখন শেষ হবে সে বিষয়ে জানতে হলে আপনারা অবশ্যই রুটিন দেখে নেবেন এবং রুটিন অনুযায়ী পরীক্ষার আগে অবশ্যই পড়াশোনা করে প্রস্তুতি গ্রহণ করবেন।

আমাদের দেশের শিক্ষার্থীরা পরীক্ষার রুটিন প্রকাশিত হলে পড়াশোনার প্রতি মনোযোগ দেয় এবং তখন তাদের ভালো ফলাফল করতে হবে এই মানসিকতা দেখা যায়। কিন্তু তারা আগে থেকেই যদি নিজেদের পরীক্ষার জন্য প্রস্তুত করে রাখে তাহলে পরীক্ষার সময় অতটা চাপ তাদের হবে না। একজন শিক্ষার্থীর কাজ যেহেতু পড়াশোনা করা এবং পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করা সেহেতু সে অবশ্যই তার পড়াশোনার বিষয়ে মনোযোগী হবে।

BTEB পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড

কিন্তু শিক্ষার্থীরা সব সময় ভাবতে থাকে পরীক্ষার তো দেরি আছে তাই এখন খুব একটা পড়ার চাপ নেই। তবে যে সকল সক্রিয় শিক্ষার্থী আছে তারা পড়াশোনার প্রতি সব সময় সিরিয়াস থাকে এবং পরীক্ষার আগ দিয়ে তাদের প্রত্যেকটি বই হয়তো দুই এক বার করে রিভাইজ হয়ে যায়। আর যারা ফাঁকিবাজ স্টুডেন্ট তারা সবসময় পরীক্ষার রুটিন প্রকাশ হওয়ার আশায় বসে থাকে এবং অনেকে স্টুডেন্ট আছে যারা শুধু পরীক্ষার কয়েকদিন আগে পড়ে পরীক্ষায় অংশগ্রহণ করে।

তাই আপনারা পরীক্ষার বিষয়ে সচেতনতা অবলম্বন করুন এবং যেহেতু আপনার শিক্ষার্থী এবং আপনাদের কাজ যেহেতু পড়াশোনা করে তাই এই কাজটি আপনারা এখন থেকে ভালোমতো করুন। তাই আপনারা আমাদের ওয়েবসাইটে দেওয়া 2022 সালের বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের রুটিন ডাউনলোড করে নিবেন এবং সেই রুটিন দেখে নিয়ে পরীক্ষার তারিখ, পরীক্ষা শুরু হওয়ার সময় ইত্যাদি বিষয়গুলো জেনে নেবেন।

তাছাড়া এক পরীক্ষা থেকে আরেক পরীক্ষার মধ্যবর্তী সময় কতদিন রয়েছে এবং সেই সময়ের মধ্যে পরবর্তী পরীক্ষার জন্য ভালোমতো প্রস্তুতি গ্রহণ করা যাবে কিনা সেই বিষয়গুলো আপনার মাথায় রাখবেন। যদি এক পরীক্ষা থেকে আরেক পরীক্ষার মধ্যবর্তী সময়ে কম হয় তাহলে আগে থেকেই আপনাদের এই বিষয়গুলো আরও ভালোভাবে পড়তে হবে যাতে পরীক্ষার আগের অল্প কয়েকদিন সময় আপনারা শুধু রিভাইস দেওয়ার কাজে লাগাতে পারেন।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের প্রকাশিত হওয়া সকল ধরনের রুটিন এবং তথ্যের হালনাগাদ আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে। যেকোনো ধরনের তথ্য পেতে এবং যেকোন অজানা প্রশ্নের উত্তর জানতে আমাদের ওয়েবসাইট এর মন্তব্য বক্সে আপনাদের মূল্যবান মতামত জানাতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button