মাদ্রাসার পরীক্ষার রুটিন 2021

আপনি যদি মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন পেতে চান, তাহলে আমাদের ওয়েবসাইটে এই রুটিন পেয়ে যাবেন। যারা 2021 সালের মাদ্রাসার দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন তারা প্রথমেই রুটিন সংগ্রহ করে নিন। রুটিন সংগ্রহ করে নিলে আপনারা বুঝতে পারবেন কোন দিন আপনাদের পরীক্ষা শুরু হতে যাচ্ছে এবং কোন দিন পরীক্ষা শেষ হবে। তাছাড়া পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন দিকনির্দেশনা প্রয়োজনীয় উল্লেখ করা আছে।

তাই একজন পরীক্ষার্থীর জন্য এই তুমি খুবই গুরুত্বপূর্ণ এবং নিজেকে গুছিয়ে নেওয়ার মত খুবই দরকারি। যারা 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা রুটিনটি আমাদের ওয়েবসাইটের নিচে গিয়ে ডাউনলোড করে নিতে পারবেন। তাই যারা 2021 সালের দাখিল মাদ্রাসা পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তারা সর্বপ্রথম এর উন্নয়নের করে নিন এবং রুটিন সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া আছে সেগুলো পড়ে নিন।

দাখিল পরীক্ষার রুটিন

প্রতিবছর বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। একই ধারাবাহিকতায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ঢাকা থেকে 23 সেপ্টেম্বর একটি রুটিন প্রকাশ করা হয়। একদিনে মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার সময়সূচি উল্লেখ করা হয়েছে। একজন শিক্ষার্থী হিসেবে কোন দিন পরীক্ষা আছে তা দেখে নেওয়া প্রত্যেকেরই দায়িত্ব। তাছাড়া এ পরীক্ষার সময়সূচি জেনে নেওয়া এবং পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয় কোন নিয়মাবলী জানতে হবে তা জেনে নিতে হবে। আপনারা যদি রুটিন ডাউনলোড করে নেন তাহলে এ সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। তাছাড়া এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার পরীক্ষার নিয়মাবলী রয়েছে সেগুলো আমরা ধাপে ধাপে আলোচনা করব।

2021 সালের দাখিল পরীক্ষা শুরু হতে যাচ্ছে 14 ই নভেম্বর থেকে। অর্থাৎ 14 ই নভেম্বর যারা দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের উল্লেখিত দিনে সকাল দশটায় এ পরীক্ষা শুরু হবে। পরীক্ষা হবে এক ঘন্টা ত্রিশ মিনিট ধরে। যেহেতু দাখিল মাদ্রাসা পরীক্ষার সময়সূচি খুবই কম এবং পরীক্ষার বিষয় যেহেতু আপনারা এই রুটিন এক নজর দেখে নিলেই আপনাদের মনে থাকে যাবে।

প্রথমদিন কুরআন মাজীদ ও তাজবীদ এবং পদার্থ বিজ্ঞান বিষয়ের পরীক্ষা হবে। পরবর্তী পরীক্ষা হবে 18 তারিখ বৃহস্পতিবার এ। এদিন পরীক্ষা হবে হাদিস শরীফ বিষয়ের উপরে। পরবর্তী পরীক্ষা অনুষ্ঠিত হবে 21 শে নভেম্বর রবিবারে। এই দিন বিভিন্ন বিষয়ের পরীক্ষা রয়েছে। তবে রুটিন দেখেননি বুঝতে পারবেন এই দিন তার কোন বিষয়ের পরীক্ষা রয়েছে।

আপনারা যখন পরীক্ষায় অংশগ্রহণ করবেন তখন দেশের সার্বিক পরিস্থিতির কথা বিবেচনা করে অর্থাৎ কোভিড 19 এর কথা বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এছাড়া প্রতিটি শিক্ষার্থীর উচিত হবে পরীক্ষা কেন্দ্রে অনেক আগে থেকে উপস্থিত হওয়া। যেহেতু দাখিল পরীক্ষা হিসেবে আপনারা এ পরীক্ষায় নতুন সেহেতু আপনাদেরকে সকল ধরনের নিয়মগুলো অনুসরণ করতে হবে। পরীক্ষার উত্তরপত্র কোনভাবেই ভাজ দেওয়া যাবে না। পরীক্ষার উত্তরপত্রে আপনাদের রুম নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার সঠিকভাবে লিখবেন। তাছাড়া কোনো ধরনের ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করা যাবে না। পরীক্ষার উত্তরপত্রে এবং এমসিকিউ এর উত্তর পত্রে পরীক্ষা পরিদর্শকের স্বাক্ষর অবশ্যই নিয়ে নিবেন।

দাখিল মাদ্রাসা পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। তাই আপনারা 14 ই নভেম্বর পরীক্ষার জন্য পুরোপুরি ভাবে প্রস্তুতি গ্রহণ করেন। পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করার পূর্বে আপনাদেরকে সচেতন হতে হবে এবং পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করার লক্ষ্যে ভালোমতো পড়াশোনা করতে হবে। পরীক্ষায় অংশগ্রহণ করে রেজাল্ট প্রকাশিত হলে কারও রেজাল্ট সম্পর্কে কোন সন্দেহ থাকলে আপনারা পরীক্ষার ফল প্রকাশের সাত দিনের ভেতরেই আবার অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আশা করি আপনারা এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে অনুষ্ঠিত দাখিল মাদ্রাসা পরীক্ষার রুটিন পেয়ে গিয়েছেন। যারা এ রুটিন সম্পর্কিত কোন প্রশ্ন করবেন তারা আমাদের ওয়েবসাইটে মন্তব্য করে জানিয়ে দেবেন। দাখিল মাদ্রাসার যে কোন ধরনের তথ্যের হালনাগাদ পেতে আপনার ওয়েবসাইটের সাথে থাকুন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button