কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষার রুটিন ২০২২

আপনারা যারা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার রুটিন ২০২২ পেতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে এই রুটিন পেয়ে যাবেন। ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পরীক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবসাইটে এই রুটিন আপলোড করে রাখা হয়েছে। যেহেতু আপনারা পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন সেহেতু আপনাদের এই রুটিন অনেক কাজে লাগবে এবং এটি আপনারা সংগ্রহ করে রেখে দিতে পারেন। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর রুটিন প্রকাশিত হয় 17 ই অক্টোবর।

পরবর্তীতে এই রুটিন আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে যাতে আপনারা খুব সহজেই এই রুটিন সংগ্রহ করে নিতে পারেন এবং পরীক্ষা কবে থেকে শুরু হচ্ছে তা জেনে নিতে পারেন। আপনাদের পরীক্ষার খুব একটা বেশি সময় নেই এবং 8 নভেম্বর থেকে আপনাদের পরীক্ষা শুরু হয়ে যাচ্ছে। তার জন্য আপনাদের উদ্দেশ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের 2016 প্রবিধান ভক্ত প্রথম, তৃতীয়, পঞ্চম এবং সপ্তম পরমের নিয়মিত পরীক্ষার্থীদের জন্য এ রুটিন প্রকাশ করা হয়েছে। পরীক্ষার আগে আপনাদের উচিত হবে এরোডিন সংগ্রহ করে রাখা। রুটিন অনুযায়ী যে পর্বের পরীক্ষা যে তারিখে অনুষ্ঠিত হবে সে তারিখের জন্য প্রস্তুতি গ্রহণ করা।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার রুটিন

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের জন্য 2020 সালের সময় সূচির পরীক্ষা ২০২২ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই পরীক্ষার যথানিয়মে 8 নভেম্বর থেকে শুরু হবে। প্রথম পর্ব থেকে শুরু করে বেজোড় সংখ্যার সপ্তম পর্ব পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাছাড়া যে সকল পরীক্ষার্থীর চতুর্থ এবং ষষ্ঠ পর্বে কোন বিষয়ে অকৃতকার্য হয়ে আছেন তাদেরও এই রুটিন অনুসারে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

তবে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর এই পর্বের পরীক্ষা গুলো বিশেষভাবে সকল টেকনোলজির উপরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই আপনি যে টেকনোলজিতে পড়াশোনা করে থাকুন না কেন আপনার উচিত হবে এ রুটিন আগে দেখে নেওয়া। কারণে রুটিনের পরীক্ষার ভিত্তিতে সকল পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রুটিন অনুসারে 8 নভেম্বর সোমবার সকাল দশটা থেকে পঞ্চম পর্বের পরীক্ষা শুরু হবে। এভাবে ক্রমান্বয়ে পরীক্ষা চলতে থাকবে এবং পরীক্ষা শেষ হবে 7 ডিসেম্বর মঙ্গলবার। পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার্থীদের বিশেষ দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। এসকল দিকনির্দেশনাও পরীক্ষার্থীদের অবশ্যই জেনে নিতে হবে।

পরীক্ষার দিকনির্দেশনা যদি জানতে চান তাহলে আপনারা রুটিন ডাউনলোড করে নিন এবং রুটিনের নিচের দিকে চলে যান। সেখানে আপনারা লিখিত পরীক্ষার পাশাপাশি ব্যবহারিক সমাপনী ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং মূল্যায়ন পরীক্ষার সময়সূচি জানতে পারবেন। তাই রুটিন ডাউনলোড করে নেয়া হবে আপনাদের জন্য সবচাইতে বুদ্ধিমানের কাজ। তাছাড়া যে সকল বন্ধু রুটিন সংগ্রহ করতে পারেনি তাদেরকে আপনারা রুটিন এর ব্যাপারে জানাতে পারেন।

রুটিন অনুসারে পরীক্ষা শেষ হবে ডিসেম্বর মাসে এবং লিখিত পরীক্ষা শুরু হওয়ার আগেই প্রথম এবং দ্বিতীয় পর্বের ব্যবহারিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেই উদ্দেশ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের প্রকাশিত এ রুটিনে উল্লেখ করা আছে যে 3 নভেম্বর থেকে 7 নভেম্বরের ভেতরে প্রথম ও তৃতীয় পর্বের ব্যবহারিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়ে যাবে। তাছাড়া অন্যান্য পর্বের ব্যবহারিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বর মাসের 8 তারিখ থেকে 15 তারিখ এর ভেতরে। তাই আপনারা যারা আরও বিস্তারিত তথ্য জানতে চান এবং কোন পর্বের কোন বিষয়ের পরীক্ষা কবে অনুষ্ঠিত হচ্ছে তা জানতে চান তারা রুটিন দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button