সিলেট বোর্ড এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ 2020 ডাউনলোডের নিয়ম – সহজ নিয়মে সিলেট বোর্ডের ফলাফল দেখুন

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আপনারা সকলেই অবগত আছেন যে ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে। অনেক সময় অতিবাহিত করার পর আপনারা এই ফলাফল পেতে যাচ্ছেন। ফলাফল প্রকাশিত হওয়ার দিন অনেকেই অনেক রকমের দ্বিধাদ্বন্দ্বে ভোগেন যে কিভাবে আপনারা দ্রুত আমাদের কাঙ্খিত ফলাফল পাবেন? এ সময় আপনাদের বিভিন্ন সংকটে পড়তে হয়।

আমাদের ওয়েবসাইট আজকে আপনাদের জন্য আলোচনা করবে কিভাবে দ্রুত সময়ে আপনারা আপনাদের কাঙ্খিত ফলাফল জানতে পারবেন। তাছাড়াও আপনাদের ফলাফলের ভিত্তিতে মার্কশিট তৈরি করা হয়েছে। তাই মার্কশিট কিভাবে ডাউনলোড করতে পারবেন তার সম্পর্কেও আপনারা আমাদের ওয়েবসাইটের বিস্তারিত ধারনা পাবেন।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০

বাংলাদেশ ১১ টি শিক্ষা বোর্ডের অধীনে দেশের সকল শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। এ পরীক্ষা ২০২০ সালে প্রায় এক লক্ষ শিক্ষার্থী ফরম পূরণ করেছিল । কিন্তু বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর কারণে তারা তাদের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি।

দিনে দিনে যখন অনেক সময় পার হয়ে গেছিল, তখন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ঘোষণা দিয়েছেন যে তাদেরকে অটো পাস দেয়া হবে। সেই পাশের ভিত্তিতে তারা পরীক্ষা ছাড়াই এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়। সেই অটো পাশে জেএসসি এবং এসএসসি ফলাফলের ভিত্তিতে যে রেজাল্ট তৈরি করা হয় ডিসেম্বরের ২৭ তারিখে প্রকাশিত হতে যাচ্ছে।

আরো পড়তে পারেন এইচএসসি রেজাল্ট ২০২০এইচএসসি রেজাল্ট মার্কশিট ২০২০

আপনারা দ্রুত ভাবে এবং খুব অল্প সময়ে সিলেট বোর্ডের ফলাফল যদি পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের নিচে দেওয়া আলোচনা বিস্তারিতভাবে পড়ুন। তাহলে আপনারা খুব দ্রুত ভাবে সিলেট বোর্ডের শিক্ষার্থীদের ফলাফলটি সংগ্রহ করতে পারবেন ।

কিভাবে সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখা যাবে

ফলাফল সংগ্রহ করার আগেই আপনাদের জানানো স্বার্থে বলছি যে সিলেট শিক্ষাবোর্ডে অনুষ্ঠিত যে পরীক্ষাটি হতো তাতে অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করত। এই বছর তাদের যেহেতু পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে না তাই অটো পাস এর মাধ্যমে তারা তাদের কাঙ্ক্ষিত ফলাফল হয়তো অনেকে পেয়েছে, অনেকেই পায়নি। তাই নিয়ে মন খারাপ করলে চলবে না। সিলেট শিক্ষা বোর্ডের অন্তর্গত শিক্ষার্থীদের যদি ফলাফল আপনারা ডাউনলোড করতে চান অথবা জানতে চান তাহলে আপনারা বিভিন্ন ভাবে জানতে পারবেন । যে নিয়মগুলোর মাধ্যমে আপনারা সিলেট শিক্ষা বোর্ডের শিক্ষার্থীর আপনি জানতে চান তা নিচে আলোচনা করা হলো।

এইচএসসি পরীক্ষার মার্কশীট ডাউনলোডের নিয়ম

অনেক শিক্ষার্থীই হয়তো জানেনা যে কিভাবে রেজাল্ট দেখতে হয়। আবার অনেক শিক্ষার্থী এই বিষয়ে অভিজ্ঞ। শিক্ষার্থীদের জ্ঞাতার্থে আমরা সেই নিয়ম সম্পর্কে আলোচনা করব, যাতে শিক্ষার্থীরা খুব সহজেই সেই ফলাফল টা জানতে পারে। রেজাল্ট মূলত দেখা হয় তিনটি নিয়মে দেখা যায়। তিনটি নিয়ম হল এসএমএস এর মাধ্যমে, ইন্টারনেটের মাধ্যমে এবং অ্যান্ড্রয়েড অ্যাপ এর মাধ্যমে।

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল

এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখার নিয়ম কানুন নিচে দেয়া হল:- এসএমএসের মাধ্যমে সবচাইতে দ্রুত একজন শিক্ষার্থী তার কাঙ্খিত ফলাফলটি জানতে পারে। সিলেট বোর্ডের শিক্ষার্থীদের ফলাফলটি জানার জন্য ফলাফল প্রকাশিত হওয়ার পরে বোর্ড অনুযায়ী এসএমএস নির্দিষ্ট নাম্বারে পাঠাতে হয়। তাহলে খুব শীঘ্রই শিক্ষার্থীর ফলাফল তার মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে । এই এসএমএস এর জন্য খরচ লাগবে ২.৫০ টাকা।

ইন্টারনেটের মাধ্যমেও ফলাফল জানা যাবে দুই রকম উপায়ে। একটি মার্কশিট ব্যবহার করে, অন্যটির মার্কশিট ব্যবহার ছাড়াও। মার্কশিট এবং মার্কশিট ছাড়া যেভাবে শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবে তা নিচে দেয়া হল:-

ইন্টারনেটের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবেন

ফলাফল প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীদের মূল সার্টিফিকেট পেতে অনেক সময় লাগে। এই সময়ের জন্য তারা তাদের বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া মার্কশিট এর মাধ্যমে সম্পন্ন করতে পারে। তাই শিক্ষার্থীরা দ্রুত সময়ে যদি মার্কশিট পেতে চাই তাহলে eBoardresults.com এ গিয়ে ব্যক্তিগত রেজাল্ট জানতে পারবে।

HSC Result সিলেট বোর্ড ২০২০

আশা করি আপনাদের গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সাহায্য করতে পেরেছি। অনেক শিক্ষার্থী যদি এ নিয়েও কোনো সমস্যায় পড়ে তাহলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে গিয়ে আপনারা আমাদেরকে জানান। আমরা খুব দ্রুত আপনাদের সমস্যার সমাধানে সাহায্য করবো।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button