ভাবসম্প্রসারণ: দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ Doshe Mile Kori Kaz Hari Jiti Nahi Laz

ভাবসম্প্রসারণ: দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ

আপনারা যারা বাংলা ব্যাকরণ এর ভাব-সম্প্রসারণ নিয়ে চিন্তিত আমাদের এই ওয়েবসাইটে সেইসব ভাব-সম্প্রসারণ নিয়ে আমরা হাজির হয়েছি। যারা ভাব সম্প্রসারণ ডাউনলোড করতে চান অথবা পড়তে চান তারা এখনই আমাদের এই ওয়েবসাইটে ভিজিট করুন। ভাব সম্প্রসারণ এর বিষয়বস্তু লিখে সার্চ দিলেই আপনারা আপনাদের ভাব-সম্প্রসারণ পেয়ে যাবেন। বিশেষ করে ষষ্ঠ শ্রেণি, সপ্তম শ্রেণি, অষ্টম শ্রেণি, নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সিলেবাস এ অন্তর্ভুক্ত ভাব সম্প্রসারণ গুলো নিয়ে আমরা এই ওয়েবসাইটে আলোচনা করেছি।

আমরা প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরি। আজ আমরা যে ভাব সম্প্রসারণটি নিয়ে আলোচনা করব সেটি ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণির ছাত্র-ছাত্রীদের উপযোগী একটি ভাব সম্প্রসারণ। আজ আমরা যে ভাব সম্প্রসারণ কী নিয়ে আলোচনা করব সেটি হল নিম্নে দেওয়া হল:

দশে মিলে করি কাজ/ হারি জিতি নাহি লাজ

মূলভাব: একজনের পক্ষে যে কাজ করা কঠিন তা সমবেত প্রচেষ্টার মাধ্যমে কাজটি করলে খুব সহজে কম সময়ে সমাধান হয়ে যাবে। কথায় আছে- দশের লাঠি একের বোঝা। একক প্রচেষ্টায় যা সম্ভব নয় তা যৌথ প্রচেষ্টায় খুব সহজেই সম্ভব।

সম্প্রসারিত ভাব: মানুষ সামাজিক জীব। সামাজিক জীব হিসেবে মানুষ সমাজে বসবাস করে। এমন অনেক কাজ আছে যা কোন মানুষের একার পক্ষে করা সম্ভব নয়। তাই সবাই ঐক্যবদ্ধভাবে যে কাজ সম্পাদন করলে কাজ যেমন সহজ হয় তেমনি তাতে ভালো ফল পাওয়া যায়। তার ফলও হয় আবার তাৎপর্যপূর্ণ। তাই সকলের মিলেমিশে কাজ করার নীতি হওয়া উচিত সমাজবদ্ধ মানুষের শ্রেষ্ঠ কর্মপন্থা।

সকলে মিলেমিশে কাজ করার মধ্যে সফলতার চাবিকাঠি নিহিত। সম্মিলিত উদ্যোগে যেমন কাজের বোঝা হালকা হয়ে যায়, তেমনি দায় দায়িত্ব ভাগ করে নিয়ে তার ভার লাঘব করা যায়। যদি সব কাজই একার পক্ষে সম্ভব হতো, তাহলে মানুষ সমাজবদ্ধ হয়ে বসবাস করতো না। একার শক্তিহীনতার মধ্যে সাফল্য নির্ভর করে না, সকলের যৌথ উদ্যোগের মধ্যে কর্তব্যকর্মের সাফল্যের মন্ত্র বিরাজ করে। সেজন্য সকলে মিলে সমবায়ের মতো কাজে আত্মনিয়োগ করে সাফল্য আনতে হবে।

পৃথিবীতে যে একা, সে অসহায়। আর যে অসহায় তাঁর সামর্থ্য নেই বললেই চলে। শক্তি বা সামর্থের ক্ষুদ্রতার কারণে একক মানুষ সকলের নিকট উপেক্ষিত কিন্তু যারা ঐক্যবদ্ধ তাদের শক্তি অসীম। বিন্দু বিন্দু বৃষ্টির সমন্বয়ে সৃষ্টি হয় বিশাল জলরাশি, তদ্রূপ শক্তির সমন্বয়ে সৃষ্টি হয় অসীম শক্তি।

ভাবসম্প্রসারণ লেখার নিয়ম

১০০+ ভাবসম্প্রসারণ তালিকা

সে পিতার গল্প আমরা সবাই জানি, যিনি দশ সন্তানের প্রত্যেকের হাতে একটি করে কাঠি দিয়ে বলেছিলেন, ‘এগুলো তোমরা ভাঙ্গো’। ছেলেরা অবলীলায় কাঠিগুলো ভেঙে ফেলল। এরপর আরো ১০টি কাঠি একত্রে আঁটি বেঁধে প্রত্যেক সন্তানের হাতে দিয়ে বললেন, ‘এবার এ আঁটিটি ভাঙ্গো, দেখি’। কোনো সন্তানই আঁটি ভাঙতে পারল না দেখে পিতা বললেন, ‘তোমরা ১০ জনে বিবাদ না করে ঐক্যবদ্ধ থাকলে কেউ তোমাদের ভাঙতে পারবে না।’ এ গল্পটির এক জ্ঞানগর্ভ শিক্ষা, ‘একতাই বল’। এ বার্তা সার্বজনিক সত্য।

মন্তব্য: উপরের আলোচনার প্রেক্ষিতে আমরা সহজে অনুবাধন করতে পারি যে, একটি প্রবাদ আছে, ‘একতাই বল’। মানুষ এককভাবে সামান্য আর তুচ্ছ বলে সভ্যতা ও উন্নতির বিকাশে চাই মানুষের ঐক্যবদ্ধ প্রয়াস। তাই এককভাবে কোনো কাজ না করে যদি সম্মিলিতভাবে প্রচেষ্টার মাধ্যমে কাজকর্ম চালানো যায় তাহলে সাফল্য আসবেই।

উপরোক্ত যে ভাব সম্প্রসারণ টি আলোচনা করা হলো সেটি আপনারা অবশ্যই বুঝতে পেরেছেন। আপনারা এরকম আরও যদি ভাব সম্প্রসারণ পেতে চান ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন। আমরা চেষ্টা করি শিক্ষার উপর তথ্যমূলক বিষয়গুলো তুলে ধরার। তাই আপনারা বেশি বেশি করে আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন এবং অন্যজনকে ভিজিট করার জন্য সহযোগিতা করুন। আপনাদের যদি কোন মতামত থাকে তাহলে অবশ্যই আপনারা আমাদেরকে লিখে জানাবেন। আমরা আপনাদের মতামতকে গুরুত্ব সহকারে দেখব।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*