গর্ভাবস্থায় পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ

গর্ভাবস্থায় পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ

গর্ভাবস্থায় গর্ভবতী মায়েদের বিভিন্ন সমস্যা অতিক্রম করে প্রতিনিয়ত চলতে হয়। সেই সমস্যা গুলো বিভিন্ন সময় তাকে চিন্তিত করে দিতে পারে তার কারণ হলো সেই সব সময় চিন্তা থাকে তার বাচ্চার যেন কোন ক্ষতি না হয়। সবদিক মিলে সতর্ক গর্ভবতী মায়ের সব সময় জানার চেষ্টা করে তার যে সমস্যাগুলো হচ্ছে সেই সমস্যাগুলো হওয়ার কারণ।

আজকের এই ছোট্ট আর্টিকেল থেকে আমরা জানার চেষ্টা করব সকল গর্ভবতী মায়েদের পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ এবং এই ব্যথা হওয়ার ফলে সে কি ধরনের চিকিৎসা নিতে পারে। আধুনিক চিকিৎসা বিজ্ঞান এই ডান পাশের ব্যথা সম্পর্কে কি বলে এবং নানান পাশে ব্যথা হওয়ার আরো অন্যান্য কারণ গুলো জানতে অবশ্যই আপনাকে আমাদের এই ছোট্ট আর্টিকেল পড়তে হবে।

প্রেগনেন্সির সময় পেটে ব্যথা

সাধারণত গর্ভাবস্থায় মায়েদের পেটে ব্যথা হতে পারে সেটা অনেক সময় স্বাভাবিক কারণেই হয় আবার অনেক সময় অস্বাভাবিক কারণে হতে পারে। তাই কোনভাবেই এই ব্যথাকে অবহেলা করা চলবে না এবং নিয়মিত ব্যাথা হলে একজন বড় গাইনোকলজিস্ট ডাক্তারের কাছে যেতে হবে। তবে প্রাথমিকভাবে যে কারণবশত এই ব্যথাগুলো হয় সেই কারণগুলো আমরা আপনাদের আজকে জানাবো।

সর্বপ্রথম গর্ভাবস্থায় বিভিন্ন জটিল কারণে পেটে ব্যথা হতে পারে তার মধ্যে একটি হচ্ছে গ্যাসের সমস্যা। বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমানে গ্যাস একটি জাতীয় সমস্যা হয়ে গেছে এবং এই গ্যাস থেকে কেউই রেহাই পাচ্ছে না। সাধারণত ভেজাল খাদ্যাভ্যাস এবং শরীরের প্রতি যত্ন না নেওয়া থেকে গ্যাসের উৎপত্তি এবং সেই গ্যাস গর্ভবতী মায়েদের বেশি কষ্টদায়ক হয়ে যায়। সব সময় চেষ্টা করতে হবে গর্ভাবস্থায় এমন কিছু খাবার খেতে যে খাবারগুলো খেয়ে গ্যাস কম হয় এবং আপনি সুস্থ থাকতে পারেন।

অনেক সময় দেখা যায় যে বাচ্চা যখন বড় হয় তখন নড়াচড়া করে এবং সেই নড়াচড়ার জন্য সে ভেতরে অনেক হাত পা ছড়াছড়ি করে। এর ফলে গর্ভবতী মায়ের পেটে ব্যথা হতে পারে এবং এটা একেবারেই স্বাভাবিক। এই সময়ের ব্যথাগুলো অবশ্যই গর্ভবতী মা বুঝতে পারে যে পেটের বাচ্চা ভেতরে নড়াচড়া করছে তবে যারা প্রথমবার গর্ভবতী হয় তাদের ক্ষেত্রে এটা একটি ভিন্ন অভিজ্ঞতা এবং তাদের এই জিনিসটা বুঝতে একটু সময় লাগবে।

গর্ভবতী মায়েদের পেটে ডান পাশে ব্যাথা হওয়ার আর একটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে দীর্ঘ সময় ধরে একপাশে শুয়ে থাকার কারণে তাদের মাংসপেশী ব্যাথা হতে পারে। সাধারণত মাংসপেশিতে টান ধরা অথবা মাংসপেশিতে ব্যথা হওয়ার কারণে পেটে অথবা পিঠের ডান পাশে ব্যথা হতে পারে।

এছাড়াও গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যতা যদি অতিরিক্ত বেড়ে যায় তাহলে সেই থেকে আপনার তলপেটে অথবা পেটের ডানপাশেও ব্যথা আসতে পারে। এটা গর্ভাবস্থায় পেটে ব্যথা হওয়ার অন্যতম একটি কারণ যেটা আমরা অনেকেই বুঝতে পারি না এবং অযথাই টেনশন করি।

গর্ভাবস্থায় পেটে ব্যথা হলে করণীয়

গর্ভবতী মায়েরা চায় সবসময় তার বাচ্চার সুষ্ঠু শরীর যেন বজায় থাকে সেই দিকে নজর রাখতে এবং সেটা বাচ্চা পেটে থাকা থেকেই তারা নজর রাখে। যদি হঠাৎ করে গর্ভবতী মায়ের পেটে ব্যথা হয় তাহলে আপনাকে অবশ্যই খেয়াল করতে হবে সেটা কোন ধরনের ব্যথা। এরপর একজন বিশেষজ্ঞ গাইনোকোলজিস্ট ডাক্তারের কাছে যেতে হবে তার কারণ হলো এই ব্যথা যদি কোন গুরুতর ব্যথা হয় তাহলে অবশ্যই এটা অবহেলা করা চলবে না।

গর্ভাবস্থায় মায়েরা সবসময় দুশ্চিন্তায় ভোগে এবং এই দুশ্চিন্তা দূর করতে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তার আত্মাকে সাহায্য করবে এবং তাই মায়ের এবং সন্তানের সুস্বাস্থ্য রক্ষায় অভিভাবক হিসেবে আপনার দায়িত্ব গর্ভবতী মাকে সবসময় একজন বড় গাইনোকোলজি ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে সাহায্য করতে। আশা করছি আমাদের এই আর্টিকেল থেকে আপনারা গুরুত্বপূর্ণ কিছু তথ্য সংগ্রহ করতে পারলেন যে তথ্যগুলো ভবিষ্যতে আপনাদের একটু হলেও কাজে দেবে।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*