৪১তম বিসিএস সার্কুলার ২০১৯ পিডিএফ (সার্কুলার ডাউনলোড)

৪১তম বিসিএস সার্কুলার প্রকাশিত হচ্ছে আজকে। ৪১তম বিসিএস এ ২১৩৫ জনকে নিয়োগ দেওয়া হবে। আপনি কি ৪১তম বিসিএস সার্কুলার ডাউনলোড করতে চাচ্ছেন?

আপনি এই লেখাটি পড়ার মাধ্যমে শিখবেন কিভাবে খুব সহজেই ৪১তম বিসিএস এর সার্কুলার ডাউনলোড করতে হয়। তাহলে চলুন শুরু করা যাক।

৪১ তম বিসিএস সার্কুলার ২০১৯ ডাউনলোড

41th BCS Circular 2019 PDF

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ৪১তম বিসিএস এর সার্কুলার প্রকাশ করতে যাচ্ছে। আপনারা জেনে থাকবেন ৪১ তম বিসিএস একটি অতি আকাঙ্খিত বিষয়। বাংলাদেশের অনেক গ্রাজুয়েট ছাত্রছাত্রীকে সার্কুলার এর অপেক্ষায় বসে আছে।

41st BCS Circular 2019 PDF Download

BPSC 41st BCS Circular 2019 PDF

41st BCS Circular 2019 PDF Download

41st BCS Circular 2019 PDF Download

41st BCS Circular 2019 PDF Download

41st BCS Circular 2019 PDF Download

প্রথম আলোর একটি সংবাদের ভিত্তিতে জানা যায় আজকেই সার্কুলার প্রকাশিত হবে। প্রথম আলোর রিপোর্ট অনুযায়ী ৪১তম বিসিএস এর সার্কুলার আজকে সন্ধ্যা নাগাদ পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হবে।

যে কেউ চাইলেই সেই ওয়েবসাইট থেকে সার্কুলার টি ডাউনলোড করে নিতে পারেন। তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে, সার্কুলার প্রকাশিত হলে সবাই যখন একসাথে ওয়েবসাইট ভিজিট করতে যায় তখন ওয়েবসাইটের সার্ভার ডাউন হয়ে যায়।

তাহলে কি উপায়? এটা নিয়ে আপনার চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। কারণ বাংলাদেশে অনেক শিক্ষা বিষয়ক ওয়েবসাইট আছে যেগুলোতে বিসিএস সার্কুলার পাওয়া যাবে।

আমরা আজকে আপনাকে তেমন কতগুলো ওয়েবসাইটের ঠিকানা দেব আপনি সেখান থেকে আপনার কাঙ্খিত ৪১ তম বিসিএস বিজ্ঞপ্তি টি ডাউনলোড করে নিতে পারেন।

বাংলাদেশের প্রথম সারির একটি ওয়েবসাইট suggestionquestion.com. এই ওয়েবসাইট থেকে শিক্ষা বিষয়ক সকল কিছুই ডাউনলোড করতে পারবেন। সেজন্য আপনাকে যা করতে হবে তা হল, প্রথমেই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপর সার্কুলার ক্যাটাগরি সিলেক্ট করতে হবে।

পেজ আসবে সেখানে আপনি দেখতে পাবেন ৪১ তম বিসিএস সার্কুলার। সেখানে ক্লিক করে খুব সহজেই আপনি আপনার সার্কুলারটি ডাউনলোড করে নিতে পারবেন।

আরো কতগুলো ওয়েবসাইট আছে যেমন officialresultbd.com সকল ধরনের চাকরির সার্কুলার পরীক্ষার তারিখ এবং এডমিট কার্ড ডাউনলোড এর অপশন রয়েছে এই ওয়েবসাইটে।

তাছাড়া বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্রের সমাধান এবং পরীক্ষার ফলাফল পাওয়া যায় এই লিংকে। আপনি খুব সহজেই ডাউনলোড সেরে নিন।

আপনারা অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন বিসিএস সার্কুলার ২০১৯ কত তারিখে প্রকাশ করা হবে। এই লেখাতে আমরা সে উত্তর খোঁজার চেষ্টা করব। তাহলে চলুন অযথা কথা না বাড়িয়ে কাজের কথা শুরু করা যাক।

৪১তম বিসিএস সার্কুলার কবে হবে?

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন কিছুদিন আগে সংবাদবিজ্ঞপ্তিতে জানিয়েছিল যে নভেম্বরের প্রথম সপ্তাহে ৪১তম বিসিএস সার্কুলার প্রকাশিত হবে। দুঃখের বিষয় এই যে নভেম্বরের অর্ধেক মাস চলে গেলেও এখন পর্যন্ত কোনো সার্কুলার বা নোটিশ প্রকাশিত হয়নি।৪১তম বিসিএস সার্কুলার কবে প্রকাশিত হবে?

আপনারা অনেকে জানেন প্রতিবছর বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন নিয়মিত ব্যবধানে বিসিএস সার্কুলার প্রকাশ করে থাকে। 40 তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশের অনেকদিন কেটে গেলেও এখনো 41 তম বিসিএস সার্কুলার প্রকাশিত হয়নি। সেকারণে শিক্ষিত বেকারদের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা এবং সংশয়।

বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের জন্য বয়সসীমা ৩০ বছর। বাংলাদেশের প্রেক্ষাপটে দেখা যায় অনার্স শেষ করতেই একজন শিক্ষার্থীর ২৬ থেকে ২৭ বছর লেগে যায়। পড়াশোনা শেষে শিক্ষার্থীরা বিসিএস এর জন্য আবেদন করতে পারবে কিনা সে কারণেই চিন্তার ভাঁজ লেগে থাকে।

এমতাবস্থায় দেখা যায় যদি কোনো শিক্ষার্থীর আর আবেদনের দুই বা তিন মাস বাদ থাকে এবং সার্কুলার তখনো প্রকাশিত না হয়, তবে তারা কিভাবে বিসিএস এর জন্য আবেদন করবে।

সার্কুলার হতে দেরি হচ্ছে কেন?

বাংলাদেশের আমলাতান্ত্রিক জটিলতায় যে কোন চাকরির নিয়োগ পরীক্ষার সার্কুলার, পরীক্ষার রেজাল্ট এবং নিয়োগ হতে অনেক সময় লাগে। বিসিএস সার্কুলার প্রকাশে দেরি হওয়ার পেছনে ঐ একই কারণ বিদ্যমান।

সার্কুলার কবে হতে পারে?

আমরা কেউই জানিনা কবে সার্কুলার প্রকাশ হবে। তবে একটা আইডিয়া করা যায় যে, নভেম্বর মাসেই ৪১তম বিসিএস সার্কুলার প্রকাশিত হবে। এটা চূড়ান্ত তারিখ নয়। এটা একটা অনুমান মাত্র।

৪১তম বিসিএস এ কতজন নিয়োগ দেয়া হবে?

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন কিছুদিন আগে সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছিল যে, ৪১ তম বিসিএস এর মাধ্যমে ২১০০ জনের বেশি নিয়োগ দেওয়া হবে।

Updated: March 13, 2020 — 11:37 am

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *