ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট ও ডিলিট করার উপায় – খুব সহজেই চিরতরে মুছে ফেলুন আপনার ফেসবুক আইডি

বর্তমান সময়ের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম ফেসবুক। দিনদিন ফেসবুকের ব্যবহারকারী সংখ্যা বেড়েই চলেছে।ফেসবুক কর্তৃপক্ষ নতুন ফিচার নিয়ে ব্যবহারকারীদের সামনে উপস্থাপন করেছে।

ফেসবুকের নতুন একটি ফিচার হল ফেসবুকের একাউন্ট ডিএক্টিভেট করা। অথবা ফেসবুক আইডি চিরতরে মুছে ফেলা। আমরা আপনাদের ফেসবুক আইডিটি ডিঅ্যাকটিভ এবং তা চিরতরে মুছে ফেলবেন।

কিভাবে ফেসবুক আইডি ডিএক্টিভেট করবেন

ফেসবুক ব্যবহারের সময় আপনি হয়তো অপ্রতিক অপ্রীতিকর অবস্থার সম্মুখীন হয়ে থাকেন। যার কারনে আপনার প্রোফাইলটি কিছুদিনের জন্য ডিএক্টিভ করে রাখতে চান। ফেসবুক আইডি ডিএক্টিভ করার একটি পদ্ধতি রয়েছে আমরা আপনাদের সেই পদ্ধতিটি সুস্পষ্টভাবে তুলে ধরবো। আশা করছি আমাদের তথ্য গুলো ব্যবহার করে আপনি খুব সহজে ফেসবুক প্রোফাইলটি ডিএক্টিভ করতে পারবেন।

প্রক্রিয়াটি শুরু করার জন্য আপনাকে প্রথমেই আপনার ফেসবুক প্রোফাইলে লগ ইন করা লাগবে। আপনি চাইলে ফেসবুক অফিশিয়াল অ্যাপ অথবা যেকোন ব্রাউজার দিয়ে ফেসবুকে লগইন করতে পারেন।

 

এরপর আপনাকে অবশ্যই ফেসবুক সেটিং এন্ড প্রাইভেসিতে ক্লিক করা লাগবে।
এরপর একাউন্ট সেটিং এ গিয়ে পার্সোনাল ইনফরমেশন ক্লিক করুন। সেখানে ক্লিক করা মাত্র আপনার কাছে চারটি অপশন আসবে আপনাকে অবশ্যই ম্যানেজ একাউন্ট এ ক্লিক করা লাগবে।

সেখানে ক্লিক করার পর আপনার প্রোফাইলটি ডিএক্টিভ করার অপশন আসবে আপনি ডিএক্টিভ এ ক্লিক করা মাত্রই আপনার ফেসবুকের পাসওয়ার্ড চাইবে। সঠিক পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমে আপনি আপনার ফেসবুক আইডিটা ডিএকটিভ করতে পারবেন। এরপর আপনার ফেসবুক আইডি ডিলিট করার কারণ নির্বাচন করতে হবে।

যেহেতু আপনি কিছু সময়ের জন্য আপনার ফেসবুক প্রোফাইলটি বন্ধ রাখতে চাচ্ছেন তাই আপনি অবশ্যই temporarily অপশনটি নির্বাচন করে পরবর্তী ধাপে ক্লিক করবেন। এভাবে আপনি আপনার ফেসবুক প্রোফাইলটি ডিএকটিভ করতে পারবেন। তবে মনে রাখবেন আপনি যদি ফেসবুক প্রোফাইলের পুনরায় লগইন করেন তাহলে ফেসবুক আইডিটি পুনরায় একটিভ হয়ে যাবে। তাই এই কাজটি থেকে বিরত থাকবেন।

ফেসবুক আইডি ডিএক্টিভ করার কারণ?

নানান কারণে আমরা আমাদের ফেসবুক প্রোফাইলটি সাময়িক সময়ের জন্য ডিএক্টিভ করে থাকি। নিম্নে ফেসবুক আইডি ডিএক্টিভ করার কারণ তুলে ধরা হলো।

নিরাপত্তা: ফেসবুক আইডি ডিএক্টিভ করার প্রধান কারণ হচ্ছে নিরাপত্তা। আপনি হঠাৎ করে কোনো অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হয়ে গেলেন যেমন ধরুন আপনাকে কেউ হুমকি দিচ্ছে বাবা যে কোন মেসেজ দিয়ে বিরক্ত করছে। এ অবস্থায় আপনি অবশ্যই আপনার ফেসবুক প্রোফাইলটি ডিএক্টিভ করতে চাইবেন।

কিভাবে ফেসবুক আইডি ডিলিট করবেন?

আমরা অনেক সময় আমাদের ফেসবুক প্রোফাইলটি চিরতরে মুছে ফেলতে চাই। তবে আপনি অবশ্যই মনে রাখবেন আপনার ফেসবুক প্রোফাইলটি ডিলিট করার মাধ্যমে আপনার প্রোফাইলটি চিরতরে মুছে যাবে। আলোচনার এই অংশে আমরা আপনাদের শেখাবো কিভাবে ফেসবুক আইডি ডিলিট করতে হয়।

প্রথমে আপনাকে অবশ্যই ফেসবুকে প্রবেশ করতে হবে। অবশ্যই আপনি যে প্রোফাইলটি ডিলিট করতে চান সেই প্রোফাইলে লগইন করে রাখবেন। ফেসবুক সেটিং অপশনে ক্লিক করুন।

এরপর আপনার সামনে পার্সোনাল ইনফরমেশন অপশন টি ক্লিক করবেন।
সেখানে ক্লিক করলে আপনি সবার নিচে ফেসবুক আইডি ডিএক্টিভ এন্ড ডিলিট করার অপশনটি পাবে।
অতঃপর আপনাকে সেখানে ক্লিক করতে হবে।

আপনি কি নিশ্চিত আপনি আপনার ফেসবুক প্রোফাইলটি চিরতরে মুছে ফেলতে চান তাহলে আপনার পাসওয়ার্ডটি দিয়ে পরবর্তী ধাপে চলে যান। পরিশেষে আপনার কাজটি সম্পূর্ণ হয়েছেন আপনি ফেসবুকের হোমেন পৌঁছে যাবেন।

ফেসবুক আইডি ডিলিট করলে কি কি ঘটতে পারে?

সাধারণত কোন সমস্যার কারণে আমরা ফেসবুক প্রোফাইলটি চিরতরে ডিলিট করতে চাই। কিন্তু ফেসবুক প্রোফাইলটির চিরতরে মুছে ফেললে আপনি অনেক তথ্য হারিয়ে ফেলবেন। ফেসবুক এমন একটি প্লাটফর্ম যেখানে আমরা আমাদের মনের কথা আমাদের নিত্য দিনের সকল তথ্য শেয়ার করে থাকি।

তাছাড়া এই প্লাটফর্মে আমরা আমাদের অনেক পিকচার আপলোড করে থাকি যা অনেক স্মৃতি বহন করে থাকে। আপনি যদি ফেসবুক আইডিটি চিরতরে মুছে ফেলেন তাহলে আপনি আজ অব্দি যতগুলো তথ্য পিকচার ভিডিও শেয়ার করেছেন সবকিছু হারিয়ে ফেলবেন। এগুলা ফিরে পাওয়ার কোন সম্ভাবনা থাকবে না।

তাই ফেসবুক প্রোফাইলটি ডিলিট করার পূর্বে আপনি অবশ্যই বারবার ভেবে সিদ্ধান্ত নিবেন।যদি কোনো গুরুত্বপূর্ণ তথ্য থেকে থাকে তাহলে অবশ্যই তা সংগ্রহ করে ফেসবুক প্রোফাইলটি চিরতরে মুছে ফেলবেন।

কিভাবে ফেসবুক ডিলিট হওয়া একাউন্ট ফিরে পাবেন

মনে করুন আপনি আপনার ফেসবুক প্রোফাইলটি ডিলিট করে ফেলেছেন।কিন্তু আপনার মনে হচ্ছে যে আপনি কাজটি ঠিক করেননি তাই আপনি পুনরায় আপনার আইডিটি ফিরে পেতে চান। এ অবস্থায় আপনি একটি পদ্ধতি অবলম্বন করলেন আপনার ফেসবুক প্রোফাইল টিপ পুনরায় সকল তথ্য সহ ফিরে পেতে পারেন।

তবে মনে রাখবেন ফেসবুক প্রোফাইল ডিলিট করতে 90 দিন অর্থাৎ তিন মাস সময় লাগে। এরপর আপনার ফেসবুক প্রোফাইলে সকল তথ্য চিরতরে মুছে যাবে। তাই আপনি যদি আপনার ফেসবুক আইডিটি পুনরায় ফিরে পেতে চান তাহলে অবশ্যই 90 দিনের পূর্বে ফেসবুকে পুনরায় লগইন করে আপনার ফেসবুক প্রোফাইলটি ফিরে পেতে পারেন।

পরিশেষে বলতে চাই উল্লেখিত তথ্যের বিনিময়ে আপনি আপনার ফেসবুক প্রোফাইল পিক ডিএক্টিভ ও ডিলিট করতে পারবেন। তবে প্রক্রিয়াটি সম্পন্ন করার পূর্বে অবশ্যই আপনি ভেবে নিবেন যে আপনি যে সিদ্ধান্ত নিয়েছেন সেটা সঠিক কিনা। তা সংশোধন করে আপনাদের জানানোর চেষ্টা করব। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close