ঠ দিয়ে হিন্দু ছেলেদের আধুনিক নামের তালিকা অর্থসহ

ঠ অক্ষর দিয়ে হিন্দু ছেলেদের নাম

পরিবারের নতুন সদস্যের জন্ম হলে সবাই চিন্তিত থাকে তার নাম নিয়ে। পরিবারের থেকে জীবনের প্রথম উপহার পাই একটি শিশু তার সুন্দর একটি নাম। নামটা একটি মানুষের জীবনের অমূল্য সম্পদ কেননা সেই নাম সারা জীবন থাকে নিজের পরিচয় দিয়ে থাকে। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আর হয়তো সে একদিন এই পৃথিবী জয় করে ফেলতে পারবে।

আর তখন সবাই থেকে চিনতে পারবে তাকে স্মরণ করবে তার নাম দিয়ে। এ পৃথিবীতে অসংখ্য নাম রয়েছে এবং এসব নামের রয়েছে ভিন্ন ভিন্ন সুন্দর অর্থ। মানুষ সর্বপ্রথম নিজের পরিচয় দিতে নিজের নাম বলে অন্যের কাছে। নাম দিয়ে মানুষ চিরকাল সবার কাছে পরিচিতি পায়। এমনকি মৃত্যুর পরেও মানুষ একটি মানুষকে তার নাম দিয়ে স্মরণ করে।

একটি সুন্দর নাম মানুষের মনোবল বৃদ্ধি করতে সাহায্য করে। যখন একটি মানুষের নাম অসাধারণ সুন্দর হয় তখন সে সকলের নিকট তার নামের কারণে এসপেশালি হয়ে ওঠে। আবার দেখা যায় যে একটি সুন্দর নাম একটি মানুষকে আর দশজনের থেকে আলাদা হিসেবে চিহ্নিত করে। নামের অর্থ ও শ্রুতি মধুর তায় অন্যকে মুগ্ধ করতে পারে এবং মানুষের কনফিডেন্স বৃদ্ধি করতে পারে।

এটা সত্য যে নাম যদি শ্রুতি মধুর ও সুন্দর অর্থ গ্রহণ না করে তাহলে জীবনের নানান সময়ে ও নানান ক্ষেত্রে এই নামের কারণে তাকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হতে পারে। তাই শিশুর এমন কোন নাম রাখা উচিৎ না যেই নামের কারণে সে মনোকষ্টে ভুগে কিংবা মানসিক সমস্যার মধ্যে পড়ে। তাই না এমন হওয়া উচিত যেন বড় হয়ে সেই শিশুটির নাম পছন্দ হয় এবং অন্যরা তার নামটি অবশ্যই যেন পছন্দ করে।

নামকরণের কাজটি অত্যন্ত আকর্ষণীয় ও আনন্দের হলেও নিজের সন্তানের কিংবা পরিবারের কনিষ্ঠতম সদস্যের নাম রাখতে গেলে তখন যেন আর মনের মত নাম খুঁজে পাওয়া যায় না। তাই আপনাদের সুবিধার্থে আজকে আমরা আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি হিন্দু ধর্মের ছেলে শিশুদের জন্য কিছু অসাধারণ সুন্দর নামের তালিকা।

হিন্দু ধর্মের নাম রাখার ক্ষেত্রে কিছু রীতিনীতি ও অনুষ্ঠান এর মাধ্যমে নামকরণ করা হয়। ধর্মীয় দিক বিবেচনা করে বেশিরভাগ নাম রাখা হয়েছে হিন্দু ধর্মের ছেলেদের। বিভিন্ন দেব দেবতা ও মনি ঋষিদের নাম গুলো রাখতে দেখা যায় বেশিরভাগ হিন্দু বাচ্চাদের। শুধুমাত্র নাম দিয়েই বেশিরভাগ সময় বোঝা যায় সে ব্যক্তিটি কোন ধর্মের অনুসারী। এছাড়াও বর্তমানে মানুষ কিছু আধুনিক ও হাল ফ্যাশনের ট্রেন্ড অনুযায়ী স্টাইলিশ সব নাম বাছাই করে তাদের বাচ্চাদের জন্য।

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি হিন্দু ধর্মের ছেলে শিশুদের জন্য বাংলা বর্ণমালা ঠ অক্ষর দিয়ে কয়েকটি সুন্দর নাম ও এই নাম গুলোর অর্থ। শিশুর নামকরণ এর সময় শুধু নাম নয় বরং মানুষ নামের অর্থটা ও চেক করে নিতে চায়। কেননা নামের অর্থ জেনে নাম রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলা বর্ণমালা ঠ অক্ষর দিয়ে খুব বেশি নাম পাওয়া যায় না। এবং এই অক্ষর দিয়ে যে নামগুলো পাওয়া যায় সেই নাম গুলো একটু ব্যতিক্রম কিংবা আনকমন বলা যায়। তবে নামগুলোর অর্থ বেশ সুন্দর।

যেমন বর্ণমালা ঠ অক্ষর দিয়ে কয়েকটি নাম হল ঠাকুর, ঠনক, ঠনিরিক, ঠনীশ ইত্যাদি। নাম গুলো কিন্তু অত্যন্ত ব্যতিক্রম তবে কষ্টগুলোর বেশ সুন্দর জয় হিন্দু ধর্মের দেবতাদের নামের সাথে মিলে যায়। কেউ কেউ তাদের সন্তানের জন্য আনকমন বা ব্যতিক্রমধর্মী রান নাম রাখতে চান সে ক্ষেত্রে আপনারা আমাদের ওয়েবসাইটের বাংলা বর্ণমালা ঠ অক্ষর দিয়ে সংগ্রহ করা নাম গুলো চেক করে নিতে পারেন।

যদিও এই বর্ণমালা দিয়ে খুব বেশি একটা নাম খুঁজে পাওয়া যায় না তবুও আমরা চেষ্টা করেছি যে কয়টি নাম খুঁজে পাওয়া যায় সে কয়টি যত্নসহকারে সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে রাখতেই শুধুমাত্র আপনাদের সুবিধার্থে।

দুই ও তিন অক্ষরের নাম

এই বাংলা বর্ণমালা ঠ অক্ষর দিয়ে যে কয়টি নাম রয়েছে তিন অক্ষর ও চার অক্ষরের। বেশিরভাগ মানুষ দুই অক্ষর ও তিন অক্ষরের নামগুলো পছন্দ করে থাকে। আমরা বাংলা বর্ণমালা ঠ অক্ষর দিয়ে দুই অক্ষর ও তিন অক্ষরের নাম গুলো সংগ্রহ করেছে আমাদের ওয়েবসাইটে। তবে তিন অক্ষর ছাড়াও চার অক্ষরের কয়েকটি নাম রয়েছে।

আপনারা যদি বাংলা ব্যঞ্জনবর্ণ ঠ অক্ষর দিয়ে হিন্দু ধর্মের ছেলে শিশুদের জন্য কিছু নামের তালিকা পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন আর বেছে নিন আপনার মনের মতন নামটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button