জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF পিডিএফ (জন্ম সনদ ফরম ডাউনলোড লিংক)

জন্ম নিবন্ধন সনদ প্রতিটি ব্যক্তির জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সনদপত্র। বেশ কিছুদিন ওয়েবসাইট সার্ভারে সমস্যা থাকার পর অবশেষে সার্ভারজনিত সমস্যা সমাধান করা হয়েছে। এখন খুব সহজেই রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় জন্ম ও মৃত্যু নিবন্ধন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা যাচ্ছে।

আপনি কি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ এই আর্টিকেলটি পড়ার পর আপনি জানতে পারবেন কিভাবে অনলাইন হতে জন্ম নিবন্ধন চেক করা যায়। এছাড়াও খুব সহজেই সংশোধন উপযোগী পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF

যারা মনে করেছেন জন্ম নিবন্ধন সনদপত্র অরিজিনাল কপি অনলাইন থেকে ডাউনলোড করা যায় তাদের জন্য প্রথমেই এক বালতি সমবেদনা।

কারণ আপনি শুধুমাত্র অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। অরিজিনাল অফিশিয়াল কপির জন্য অবশ্যই নিকটস্থ ইউনিয়ন পরিষদ বা পৌরসভা থেকে তা সংগ্রহ করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড পিডিএফ

আপনি যদি অনলাইন কপি ডাউনলোড করতে চান সেক্ষেত্রে আপনাকে ভিজিট করতে হবে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় জন্ম ও মৃত্যু নিবন্ধন, স্থানীয় সরকার বিভাগ এর অফিশিয়াল ওয়েবসাইট।

উক্ত ওয়েবসাইট ভিজিট করার পর কিভাবে অনলাইন কপি সংগ্রহ করবেন সে সম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া হল।

প্রথমে br.lgd.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।

এরপর ওয়েবসাইটের মেনু থেকে verify birth certificate লিংকের উপর ক্লিক করুন।

উক্ত পেইজ এ জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত নির্দেশনা দেওয়া রয়েছে। ওই পেজটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কি কি তথ্য নিয়ে আবেদন করতে হবে।

এরপর আপনাকে https://bris.lgd.gov.bd/pub/?pg=verify_br ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।

সেখানে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ লিখতে হবে। এরপর সাবমিট বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রদর্শিত হবে।

এখানে ক্লিক করে জন্ম সনদ ডাউনলোড করুন

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই

উপরে বর্ণিত নির্দেশনা মোতাবেক জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এবং আপনি চাইলে উক্ত কপি প্রিন্ট আউট করতে পারবেন।

অথবা আপনি যদি মনে করেন উক্ত ফাইলটি পিডিএফ আকারে সেভ করবেন তা হলে ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করুন।

আশা করবো আপনি সফলভাবে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি যাচাই করতে পেরেছেন। আমাদের আমাদের আয়োজন আপনার কেমন লেগেছে তা জানিয়ে কমেন্ট করতে পারেন।

Editable Birth Certificate Application Form Download

আপনারা যদি এই লেখাটি পড়ে উপকৃত হন সেক্ষেত্রে আমাদের প্রচেষ্টা সার্থক হবে। মনোযোগ সহকারে আমাদের সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button