মেসেঞ্জার (Messenger) কল রেকর্ড করার উপায় – অডিও ও ভিডিও কল রেকর্ডিং এর নতুন নিয়ম ২০২০

আপনি কি মেসেঞ্জারে কথা বলার সময় কল রেকর্ড করতে চান? কিন্তু কিভাবে রেকর্ড করা যায় তা জানেন না! তাহলে চিন্তার কোন কারণ নেই। কারণ আমরা এমন সফটওয়্যার নিয়ে আসলাম যার দ্বারা আপনি মেসেঞ্জারে অডিও এবং ভিডিও কল খুব সহজেই রেকর্ড করতে পারবেন।

Messenger কল রেকর্ড করার উপায়

আপনি কি ফেসবুক মেসেঞ্জারে অনেক কথা বলেন? বর্তমানে বিনামূল্যে কথা বলার জন্য ফেসবুক মেসেঞ্জার খুবই জনপ্রিয়। কারণ এখানে কথা বলতে কোন ধরনের টাকা লাগে না। এছাড়াও বেশ কিছু আকর্ষণীয় ফিচার রয়েছে যা আপনার কথা বলার সময় কে আনন্দঘন করে তুলতে পারে।

বর্তমানে তরুণ-তরুণীরা ফেসবুক মেসেঞ্জারকেই বেছে নেয় প্রেম করার জন্য। এখানে ঘন্টার পর ঘন্টা বিনামূল্যে কথা বলা যায় শুধুমাত্র মোবাইল ডেটা দিয়ে। প্রেমিক বা প্রেমিকা চাই তার প্রিয় মানুষটার সাথে কথা বলার বিশেষ মুহূর্তগুলো সংরক্ষণ করে রাখতে।

এজন্যই অনেকে মেসেঞ্জারে কিভাবে কল রেকর্ড করতে হয় তা নিয়ে ঘাটাঘাটি করে। কিন্তু আক্ষেপের বিষয় ফেসবুক মেসেঞ্জারে এমন কোন ফিচার নেই যার দ্বারা আপনি স্বয়ংক্রিয়ভাবে কোন কল রেকর্ড করতে পারবেন। অডিও বা ভিডিও কল রেকর্ডিং এর জন্য অবশ্যই থার্ড পার্টি কোন সফটওয়ারের সাহায্য নিতে হবে।

আজকে আমরা এমন কিছু সফটওয়্যার নিয়ে আলোচনা করব যেগুলোর সাহায্যে আপনি আপনার প্রিয় মানুষটার সাথে কথা বলার মুহূর্তগুলো সংরক্ষণ বা সেভ করে রাখতে পারবেন।

অডিও কল রেকর্ড করার উপায়

আপনি যদি লেটেস্ট প্রযুক্তির মোবাইল ডিভাইস ব্যবহার করে থাকেন তাহলে খুব সহজেই অটোমেটিক্যালি কল রেকর্ড করতে পারবেন। কিন্তু কল গুলো যদি ম্যাসেঞ্জারের মাধ্যমে করা হয় তাহলে তার রেকর্ড করতে বেগ পেতে হয়।

তবে সঠিক নিয়ম জানা থাকলে আপনিও পারবেন অডিও কল রেকর্ড করতে। এজন্য অবশ্যই আপনাকে কয়েকটি সফটওয়্যার এর সাহায্য নিতে হবে। ইন্টারনেটে ফাঁস হওয়া অনেক ভিডিওতে দেখা যায়, শুধু ভিডিও চিত্র রয়েছে কিন্তু কোন অডিও নেই। এর একটি কারণ হলো সফটওয়্যার এর সীমাবদ্ধতা।

স্ক্রিন রেকর্ডার দ্বারা শুধুমাত্র ভিডিও রেকর্ড করা যায়। কোন সাউন্ড বা অডিও সেভ করতে পারবেন না। উন্নত প্রযুক্তির ডিভাইসগুলোতে অটোমেটিক্যালি ভিডিও রেকর্ডিং এর অপশন দেওয়া হয়েছে। এর সাহায্যে আপনি মেসেঞ্জার এর অডিও এবং ভিডিও কল রেকর্ড করতে পারবেন ইচ্ছামত।

মেসেঞ্জারে কথা বলার ক্ষেত্রে সাবধান হতে হবে কেন

আপনারা জানেন বর্তমানে কল রেকর্ড করা যায়। কিছুদিন আগেও মানুষ নিশ্চিন্তে মেসেঞ্জার এবং ইমোতে কথা বলতো। কিন্তু বর্তমানে বেশ কিছু কল রেকর্ড এবং আপত্তিকর ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পর থেকে জনমনে আতঙ্ক দেখা দিয়েছে।

এখন মানুষ প্রিয়জনের সাথে কথা বলতেও ভয় পায়। কখন না জানি তাদের অন্তরঙ্গ মুহূর্ত গুলো ইন্টারনেটের দুনিয়ায় ভাইরাল হয়ে যায়। এজন্য অবশ্যই আমাদের সচেতন হতে হবে।

তবে দুঃখের বিষয়, অপরপ্রান্তের ব্যক্তিকে তার সাথে বলা কথা ভিডিও রেকর্ড করছে কিনা তা জানার কোন উপায় আমাদের হাতে নেই। সেজন্য আমরা শুধুমাত্র সাবধান হয়ে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা হতে মুক্তি পেতে পারি।

ভিডিও কলে কথা বলার সময় অবশ্যই আমাদের পোশাক আশাক ঠিক রাখতে হবে। খুব বেশি অন্তরঙ্গ হয়ে নিজেকে উজাড় করে দেওয়া যাবে না। ইন্টারনেটে এমন অহরহ ঘটনা হতে আমাদের জ্ঞান অর্জন করতে হবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close