খ দিয়ে মুসলিম মেয়েদের আধুনিক নামের তালিকা অর্থসহ

বিভিন্ন ধর্মে শিশুর নামকরণ বিভিন্ন রীতিনীতি ও আচরণ মেনে রাখা হয়ে থাকে। তেমনি মুসলিম শিশুদের নাম গুলো ইসলামী নিয়ম নীতি কিংবা নির্দেশনা অনুসারে রাখা হয়ে থাকে। মুসলিমদের নাম দেখলেই বোঝা যায় যে তাদের নামগুলো আরবি শব্দ দিয়ে হয়েছে এবং তারা অবশ্যই মুসলিম। যেহেতু ইসলাম ধর্মের সাথে আরবি ভাষা টি ওতপ্রোতভাবে জড়িত তাই মুসলিমরা তাদের সন্তানের নাম আরবি শব্দ দিয়ে রাখে।

যেগুলোকে আমরা ইসলামিক নাম বলে থাকি। যেহেতু নামগুলো আরবি শব্দ দিয়ে তাই সহজে আমরা নামের অর্থ সব সময় খুজে পাইনা। আযানের সময় আরবি নাম গুলো জানে কিন্তু নামের অর্থ গুলো অনেক সময় পাওয়া যায় না। শিশুর অবশ্যই নামের অর্থ আবশ্যক কারণ অনেক সময় নাম শুনতে ভাল লাগলে হয়তো সেই নামটির অর্থ খারাপ হতে পারে। তাছাড়া প্রতিটি ব্যক্তির উচিত তার নামের অর্থ জেনে রাখা।

খ দিয়ে মুসলিম মেয়েদের আধুনিক নাম

নাম একটি মানুষের জীবনের অনেক বড় সম্পদ কারনা জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ এই নাম দিয়ে সকলের নিকট পরিচিত লাভ করে এমনকি মৃত্যুর পরেও মানুষ থাকে সেই নাম ধরেই স্মরণ করে থাকে। তাই নামকরণের ক্ষেত্রে সুন্দর সুন্দর নাম রাখার ক্ষেত্রে বিশেষ বাঁধানো দিতে বলা হয়। ইসলাম ধর্মে সুন্দরভাবে নির্দেশনা দেয়া হয়েছে যে শিশুর নাম জানো আসমাউল হুসনা অর্থাৎ গুণবাচক নামসমূহ হতে নির্বাচন করতে হবে যেন একটি শিশু বড় হয়ে নিজের মধ্যে তার নামের সুন্দর অর্থগুলো ও গুণাবলী ধারণ করতে পারে।

একটি সুন্দর নাম মানুষের সুন্দর ব্যক্তিত্বের ধারক ও বাহক তাছাড়া একটি সুন্দর অর্থপূর্ণ নাম মানুষের মনোবল বৃদ্ধি করতে সাহায্য করে। এখানে সচেতন অভিভাবকেরা শিশুর নাম রাখার ক্ষেত্রে অত্যন্ত সচেতন থাকে কারণ তারা চায় তাদের সন্তানের নাম যেন আর পাঁচজনে নাম থেকে অনেক ভালো হতে পারে।

সেতু ইসলাম ধর্মের নাম গুলো আরবি শব্দ দিয়ে হয়ে থাকে সেহেতু আপনার নাম শুনলে বুঝতে পারি একটি মানুষ ইসলাম ধর্মের অনুসারী। মুসলিম শিশুদের দুইটি নাম যদি হয়ে থাকে অবশ্যই একটি নাম আরবি শব্দ দিয়ে হয়ে থাকে কখনো কখনো দুইটি নাম ও আমি আরবি শব্দ দিয়ে হয়ে থাকে। তাছাড়া অভিভাবকেরা চায় তাদের নামের অক্ষর অনুসারে তাদের সন্তানের নাম রাখতে একারণে শুধুমাত্র নির্দিষ্ট একটি অক্ষর দিয়ে তারা অনেকগুলো নাম খুঁজে পেতে চায় যেন সেগুলো থেকে একটি পছন্দের নাম নির্বাচন করতে পারে।

যেহেতু আরবি শব্দগুলো বিদেশি অর্থাৎ ইসলামিক নাম গুলো আরবি হয়ে থাকে তাই সবগুলো অর্থ যারা আমাদের পক্ষে অনেক সময় স্বভাব হয়ে থাকে না তাই আপনাদের এই সমস্যার সমাধানে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে মুসলিম মেয়েদের জন্য সুন্দর কিছু ইসলামিক নাম সেই সাথে নামগুলোর অর্থ আমরা আমাদের ওয়েবসাইটে সাজিয়ে রেখেছি শুধুমাত্র আপনাদের সুবিধার্থে।

আজকে আমরা বাংলা ব্যঞ্জনবর্ণ খ অক্ষর দিয়ে মুসলিম মেয়েদের জন্য একগুচ্ছ ইসলামিক নাম এসেছে আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে। আরবি নামের ক্ষেত্রে খ একটি জনপ্রিয় অক্ষর এবং এই নাম দিয়ে প্রচুর সুন্দর সুন্দর নাম খুঁজে পাওয়া যায়। খ অক্ষর দিয়ে কয়েকটি ইসলামিক নাম হলঃ খালেদা, খাইরুন, খাদিজা, খালিদা, খিফাত, খানেছা, খাবিরা, খুরশিদা,খাদেমা, খাতিবা, খামিরা, খাতুন, খালেছা, খাইরাতুন,খানসা, খালীলা,খাইরিয়া, খাওয়ালা ইত্যাদি কয়েকটি ইসলামিক নাম যেগুলো মুসলিম মেয়েদের নাম রাখার ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী।

দুই ও তিন অক্ষরের নাম

এছাড়াও আমাদের ওয়েবসাইটে আরো কিছু ইসলামিক নাম রয়েছে যেগুলো মুসলিম মেয়েদের নাম রাখার ক্ষেত্রে অনেক সুন্দর হবে এবং আপনাদের পছন্দ হবে আশা করা যায়। বাংলা বর্ণমালা খ অক্ষর দিয়ে অসংখ্য নাম রয়েছে আমাদের ওয়েবসাইটে সেইসাথে নামগুলোর অর্থ রয়েছে। আপনারা যদি একসাথে এতগুলো নামের তালিকা পেয়ে যান তাহলে আশা করা যায় যে খুব সহজে আপনার আপনাদের মনের মত নামটি আমাদের ওয়েবসাইট থেকে খুঁজে পেতে পারবেন। এতে করে আপনাদের সময় ও শ্রম লাঘব হবে আশা করা যায়।

বাংলা বর্ণমালা খ অক্ষর দিয়ে আপনারা যদি দুই অক্ষর ও তিন অক্ষরের মুসলিম মেয়েদের নাম খুঁজে পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। তবে দুই অক্ষর ও তিন অক্ষরের ছাড়াও আরো কিছু চার অক্ষরের নাম রয়েছে যেগুলো আপনাদের ভালো লাগবে তাছাড়া নামগুলোর অর্থ অনেক সুন্দর। তাই মুসলিম মেয়েদের জন্য যদি ইসলামিক নাম খুঁজে পেতে চান বাংলা বর্ণমালা খ অক্ষর দিয়ে তাহলে যখন-তখন ভিজিট করুন আমাদের ওয়েবসাইটের বেছে নিন আপনার পছন্দের নাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button