কাকে সার্বজনীন দ্রাবক বলা হয় উল্লেখিত পদার্থগুলাের মধ্যে? কারণ বিশ্লেষণ কর।

লিথিয়াম, পানি, খাবার লবন, চক, কার্বন, চুন, নাইট্রোজেন, পটাশিয়াম, অক্সিজেন, আয়ােডাইড, লােহা, ক্লোরিন ইত্যাদি কিছু পদার্থ।

সপ্তম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্টে প্রশ্ন করা হয়েছে সার্বজনীন দ্রাবক সম্পর্কে। সাধারণত যার সাথে দ্রবকে মিশিয়ে দ্রবন তৈরি করা হয় তাকে দ্রাবক বলে।

Class 7 Science Assignment Solution

উল্লেখিত পদার্থগুলাের মধ্যে যাকে সার্বজনীন দ্রাবক বলা হয়, কারণ বিশ্লেষণ

উদ্দীপকের অনেকগুলো দ্রাবক দেখানো হয়েছে যার মধ্যে সার্বজনীন দ্রাবককে শনাক্ত করে কারণ বিশ্লেষণ করতে বলা হয়েছে। উপরিউক্ত দ্রাবকগুলোর মধ্যে পানি সার্বজনীন দ্রাবক। নিম্নে কারণ বিশ্লেষণ করা হলো-

দ্রব+দ্রাবক = দ্রবন। যেসকল দ্রাবকের মধ্যে সকল দ্রব দ্রবীভূত করে দ্রবণ প্রস্তুত করা যায় তাকে সার্বজনীন দ্রাবক বলে। পানির মধ্যে সকল দ্রবকে দ্রবীভূত করে দ্রবন প্রস্তুত করা যায় যার কারণে পানিকে সার্বজনীন দ্রাবক বলা হয়।

কিছু কিছু দ্রাবক রয়েছে যেগুলো শুধু মাত্র জৈব অথবা শুধু অজৈব দ্রবকে দ্রবীভূত করতে পারে কিন্তু পানি জৈব, অজৈব দুই ধরনের পদার্থকেই দ্রবীভূত করতে পারে তাই পানি সার্বজনীন দ্রাবক।

 

এই বিষয়ের আরো প্রশ্ন

প্রশ্ন ১: লিথিয়াম, পানি, খাবার লবন, চক, কার্বন, চুন, নাইট্রোজেন, পটাশিয়াম, অক্সিজেন, আয়ােডাইড, লােহা, ক্লোরিন ইত্যাদি কিছু পদার্থ।

ক) মৌলিক পদার্থ কাকে বলে?

মৌলিক পদার্থ

যেসব পদার্থ একটিমাত্র উপাদান দিয়ে তৈরি তাদেরকে মৌলিক পদার্থ বলে। যেমনঃ তামা, লোহ্‌ হাইড্রোজেন ,অক্সিজেন ইত্যাদি। আপনি এই সকল পদার্থ কে ভাংলে আর নতুন কোন পদারথ পাওয়া যাবেনা।

খ) অণু ও পরমাণুর মধ্যে পার্থক্য লিখ।

গ) উদ্দীপকে উল্লেখিত পদার্থগুলােকে প্রতীক ও সংকেতের সাহায্যে প্রকাশ করে মৌলিক পদার্থ ও যৌগিক পদার্থ আলাদা কর।

ঘ) উল্লেখিত পদার্থগুলাের মধ্যে কাকে সার্বজনীন দ্রাবক বলা হয়? কারণ বিশ্লেষণ কর।

সংক্ষিপ্ত প্রশ্ন – ১ :

চিনিকে কেন যৌগিক পদার্থ বলা হয়?

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close