নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ক্লাস ৯, বিজিএস

Class 9 BGS Assignment Solution 2021

বৈশ্বিক মহামারী কভিড ১৯ করোনা ভাইরাস এর জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা বন্ধ করা হয়েছে। পরীক্ষার পরিবর্তে প্রত্যেকটি স্কুলে অ্যাসাইনমেন্ট জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সেই ভিত্তিতে নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর অ্যাসাইনমেন্ট দেয়া হলো। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট এর যাবতীয় তথ্য পাবেন।
বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর গুরুত্বপূর্ণ টপিক হলো পূর্ববাংলার আন্দোলন।

পূর্ব বাংলার উত্থান হয়েছিল ব্রিটিশ সরকারের হাত থেকে মুক্তি পাওয়ার পর ১৯৪৭ এর সময়। পাকিস্তান রাষ্ট্রের জন্ম দিল পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান।

পূর্ব পাকিস্তান এর থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করেও পশ্চিম পাকিস্তান তাদের নিজের দেশের কে সমৃদ্ধ করছিল কিন্তু পূর্ব পাকিস্তানের লোকেরা বরাবরই হতে থাকে বঞ্চিত।

সর্বপ্রথম যে ক্ষেত্রে আমরা শোষণের স্বীকার হয় সেটা হচ্ছে ভাষা আন্দোলন। প্রথমেই পশ্চিম পাকিস্তানিরা দাবি করেন যে রাষ্ট্রভাষা হবে উর্দু যা এই দেশের আপামর জনগণ মেনে নিতে রাজি হয়নি।

তখন থেকে আমাদের আন্দোলনের শুরু৷ ভাষা আন্দোলনে রফিক, শফিক, জব্বার, বরকতসহ আরো অনেকে শহীদ হন ভাষার জন্য এবং পৃথিবীর ইতিহাসে ভাষা আন্দোলনের জন্য পূর্ব পাকিস্তানের জনগণ সর্বপ্রথম প্রাণ দেন।

তাছাড়াও ১৯৫৪ এর যুক্তফ্রন্টের নির্বাচনে দফা অনুসারে এদেশের জনগণ তাদের ন্যায্য অধিকারের দাবি করে কিন্তু পশ্চিম পাকিস্তানের সরকার সে দাবি থেকে এদেশের মানুষকে বঞ্চিত করে। এভাবেই বিভিন্ন আন্দোলনের সম্মুখীন হয় এবং আমরা আমাদের দাবি পেশ করি।

কিন্তু আমরা বরাবরই প্রথম থে ব্যর্থ হতে থাকি। ১৯৬২ এর শিক্ষা আন্দোলন, ১৯৬৬ এর ছয় দফা আন্দোলন এবং তার প্রেক্ষিতে ঊনসত্তরের গণঅভ্যুত্থান শেখ মুজিবসহ ৩৫ জনকে আসামি করে জেলহাজতে যেতে বাধ্য করে।

তারপরে আসে পাকিস্তান রাষ্ট্রের জন্য এক বড় সুযোগ। ১৯৭০ এর নির্বাচনে দেশের মানুষের একটি আশার দিক উন্মোচিত করেছিল কিন্তু সত্তরের নির্বাচনে আমরা অনেক পদ লাভ করলেও আমাদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে নারাজ ছিলেন।

বিভিন্ন দিক থেকে আমরা যখন শোষিত ও বঞ্চিত হচ্ছিলাম তখন আমাদের সামনে আরও আশার আলো জালিয়ে উঠে এলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ৭ই মার্চের ভাষণে ঘোষণা দিলেন যে এদেশের মানুষকে যদি কোনো কিছু আদায় করে নিতে হয় তা যুদ্ধের মাধ্যমে করে নিতে হবে।

তাই আমাদের যার যা আছে তাই নিয়ে আমাদেরকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হবে। সেই প্রেক্ষিতে পাকিস্তান সরকার ইয়াহিয়া খান ২৫ই মার্চ রাতে এদেশের মানুষের ওপর নির্বিচারে মারতে থাকে।

সেই প্রেক্ষিতে ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর সরকার নামে একটি সরকার গঠন করা হয় এবং দেশের যুদ্ধ ব্যবস্থাকে পরিচালিত করা হয়। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর আমরা স্বাধীনতা লাভ করি কিন্তু স্বাধীনতার পিছনে অনেক ত্যাগ-তিতিক্ষা জড়িয়ে আছে যা বাঙালি জাতির জন্য অনেক কষ্টের বিষয়।

একটি স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে পাওয়া আমাদের জাতির কাছে একটি চরম পাওয়া। আর এই পাওয়ার পেছনে আমাদের অনেক রক্ত দিতে হয়েছে। তাই আমরা আমাদের দেশের প্রতি শ্রদ্ধাশীল থেকে দেশের বিভিন্ন দায়িত্ব পালনে সক্রিয় থাকবো।

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ:

  • নারীর প্রতি সহিংসতামূলক আচরণের কারণগুলাে বর্ণনা কর।
  • এই ধরনের সহিংসতা রােধে তােমার নিজের পরিবার ও এলাকার দৃষ্টিভঙ্গির উন্নয়নে কী কী পদক্ষেপ নেয়া যায়?
  • যে কোনাে একটি পদক্ষেপ বাস্তবায়নের জন্য একটি বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন কর।

নারীর প্রতি সহিংসতামূলক আচরণের কারণগুলাে পরিবার ও এলাকার দৃষ্টিভঙ্গি

নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর

 

নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট এর উত্তর নিচে দেওয়া হলোঃ

Class Nine Bangladesh & Global Studies (BGS) Assignment Answer

১/ জাতীয়তাবাদের উন্মেষে ভাষা আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করো।

Solution Download Link

২/ স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন প্রক্রিয়ার বর্ণনা দাও।

Solution Download Link

 

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button